শিশুর শরীরে কতদিন বেঁচে থাকে করোনাভাইরাস?

0
194
শিশুদের মাধ্যমে নীরবে ছড়াতে পারে করোনাভাইরাস

বিশ্বের বিভিন্ন দেশে লকডাউনের বিধিনিষেধের মাঝেই আবার খুলছে কিন্ডারগার্টেন ও অন্যান্য স্কুল। কিন্তু যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক একটি গবেষণায় দাবি করা হয়েছে, শিশুদের শরীরে বেশ কয়েক সপ্তাহ ধরে সক্রিয় থাকে করোনাভাইরাস। শুধু তাই নয়, সেই ভাইরাসের সংক্রমণ-ক্ষমতা থাকে খুব বেশি। ফলে, দেশে দেশে স্কুল খুলে যাওয়া নিয়ে বিভিন্ন মহলে উদ্বেগ সৃষ্টি হয়েছে। জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে’র এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

ওয়াশিংটনের চিলড্রেনস ন্যাশনাল হসপিটালের ডাক্তারদের পর্যবেক্ষণ বলছে, কোনও ধরনের লক্ষণ ছাড়াই শিশুদের শরীরে বেঁচে থাকছে করোনাভাইরাস। অন্যদিকে, শিশুদের থেকে সংক্রমণ ছড়ানোর আশঙ্কাও বেশি হয়ে উঠছে বলে জানিয়েছেন বোস্টনের একদল গবেষক।

দক্ষিণ কোরিয়ার বাইশটি হাসপাতালের মোট ৯১জন শিশুর তথ্যের ওপর ভিত্তি করে এই গবেষণাটি করেছেন দুই মার্কিন গবেষক রবের্টা ডেবিয়াসি ও মেগান ডিলানি। দেখা গেছে, শিশুদের শরীরে সক্রিয় ভাইরাস থাকতে পারে তিন দিন থেকে তিন সপ্তাহ পর্যন্ত।

পাশাপাশি, বোস্টনের গবেষকরা বলছেন, শিশুদের শরীর থেকে পাওয়া করোনাভাইরাসের নমুনায় রয়েছে প্রাপ্তবয়স্কদের তুলনায় বেশি ‘ভাইরাল লোড’ বা সংক্রমণ-ক্ষমতা। এই গবেষণার জন্য ৪৯জন শিশু-কিশোরের নমুনা নেওয়া হয়।

করোনা সংক্রমণের বর্তমান পরিস্থিতিতে শিশুদের ভূমিকা কতটুকু, সে বিষয়ে আলোকপাত করছে এই দুই গবেষণা। এটি স্পষ্ট যে, তাদের থেকে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা প্রবল। এছাড়া, শিশুদের মধ্যে সেভাবে কোনও লক্ষণ দেখা না যাওয়ায় সংক্রমণ শনাক্ত করা কঠিন হয়ে পড়ছে।

কিন্তু তার মানে এই নয় যে, সব শিশুই ‘সুপারস্প্রেডার’। বরং পরিসংখ্যান বলছে, প্রাপ্তবয়স্করাও একই হারে সংক্রমণ ছড়াতে পারেন।

জার্মানিসহ বেশ কিছু দেশে গ্রীষ্মকালীন ছুটির শেষে লক্ষণীয়ভাবে বেড়েছে সংক্রমণ। এর মধ্যেই, একে একে খুলতে শুরু করেছে বিভিন্ন কিন্ডারগার্টেন, স্কুল ও অন্যান্য গণ শিক্ষা প্রতিষ্ঠান।

বাধ্যতামূলকভাবে মাস্ক পরা, দূরত্ব বজায় রাখা ও অন্যান্য পরিচ্ছন্নতার নিয়ম জারি করা হচ্ছে সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে। নতুন করে আলোচিত হচ্ছে স্কুল খোলার সিদ্ধান্ত। আলোচিত হচ্ছে করোনার লক্ষণহীন শিক্ষার্থী ও শিক্ষকদের মধ্যে করোনা পরীক্ষা করার যৌক্তিকতাও।

মানসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকুন সর্তক থাকুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here