সংক্রমণের আতঙ্ক মানসিক চাপ বাড়াচ্ছে দোকান কর্মচারীদের

0
39
সংক্রমণের আতঙ্ক মানসিক চাপ বাড়াচ্ছে দোকান কর্মচারীদের
সংক্রমণের আতঙ্ক মানসিক চাপ বাড়াচ্ছে দোকান কর্মচারীদের
কর্মব্যস্ত নগরীতে চলতে থাকা জীবন হঠাৎই থেমে যায় করোনা ভাইরাসের কারণে। ভাইরাস থেকে রক্ষা পাওয়ার জন্য বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে বেশিরভাগ প্রতিষ্ঠান, দোকান পাট বন্ধ করে দেয়া হয়।

আর এসব প্রতিষ্ঠানে কর্মরত হাজার হাজার কর্মচারীরা ও বিভিন্ন সংকটে পড়ে যায়। একটা নির্দিষ্ট সময় পর যখন কিছু কিছু প্রতিষ্ঠান, দোকান খুলছে তখন তারা আর্থিক সংকট কাটিয়ে উঠার স্বপ্ন দেখছে, কিন্তু যখন তারা ভাইরাসের কথা চিন্তা করে তখন এ স্বপ্ন অনেকটা দুঃস্বপ্ন হয়ে যায়।
কারণ, একটি দোকানের কর্মচারীর কথা যদি বলা হয়, দোকানের সব রকমের কাজ তাকে শামাল দিতে হয়। ক্রেতাদের কাছে জিনিস বিক্রি করা, তাদের সাথে কথা বলা, তাদের কাছ থেকে টাকা নেয়া, সব কিছুই কর্মচারীর দায়িত্ব থাকে। এসব কিছু থেকে ভাইরাসে সংক্রমিত হওয়ার আশংকা থাকে।
রাজধানীর একটি শপিংমলে কর্মরত একজন কর্মচারী আসাদুজ্জামান জানান,ভাইরাসে সংক্রমিত হওয়ার ভয় তার মধ্যে সব সময় কাজ করছ, কিছুদিন লকডাউনের কারণে দোকান বন্ধ থাকলেও আর্থিক সংকটের কারণে মালিক পক্ষ দোকান খুলে এবং তাকেও কাজে ফিরতে হয়। লকডাউন থাকা অবস্থায় যেমন চালানোটাও কষ্ট হয়ে যাচ্ছিল, তেমনি দোকানে এসে কাজ করাটাও এখন আরো মানসিক চাপ বাড়িয়ে দিচ্ছে। কারণ ভাইরাসে সংক্রমিত হওয়ার পর প্রতিদিন অনেক মৃত্যুর সংবাদ শুনছে সে, আর প্রতিদিনই এ ভাইরাসে সংক্রমিত হওয়া লোকের সংখ্যা বাড়ছে।
এসব কিছু তাকে আরও ভীতিকর করে তুলছে। সারাক্ষণই হওয়ার আশংকায় দিন কাটাচ্ছে। তার সাথে তার পরিবার ও যদি সংক্রমিত হয়ে যায় সে ভয়ও পাচ্ছে। এরকম ভয় ভীতি নিয়ে কাজ করতে গিয়ে দোকানে অনেক সময় অনেক ভুল কাজটাও করে ফেলছে। কিন্তু এতো কিছুর পরেও দোকানে এসে কাজ না করলে তো কোন উপায় নেই। খেয়ে পড়ে জীবন বাঁচাতে হলে দোকানে গিয়ে কাজ করতে হবে।
মাস্ক ব্যবহার করে, বার বার হাত ধুইয়ে কাজ করলেও মনে জন্ম নেয়া ভীতি তো আর কেটে যাবে না। এসময়গুলো যাতে দ্রুত কেটে যায় সে দোয়াই সে করছে।
এরকম অনেক কর্মচারীদের মানসিক অবস্থা ভয় ভীতি, আশংকা আর হতাশার মধ্য দিয়ে যাচ্ছে। এরকম পরিস্থিতি যদি দীর্ঘসময় ধরে চলতে থাকে, তাদের মানসিক অবস্থা ঠিক রেখে কাজ করতে পারাটাই মুশকিল হয়ে যাবে।
মানিসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকুন সর্তক থাকুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here