স্বাভাবিক পৃথিবীও সপ্তাহে দু’দিন লকডাউনে থাকুক:পাঠকের কলাম

0
10
স্বাভাবিক পৃথিবীও সপ্তাহে দু’দিন লকডাউনে থাকুক:পাঠকের কলাম
স্বাভাবিক পৃথিবীও সপ্তাহে দু’দিন লকডাউনে থাকুক:পাঠকের কলাম
আমরা এমন পৃথিবী চাই না। আমাদের আগামী পৃথিবী হবে প্রাকৃতিক সুন্দর সকল জীবের জন্য নিরাপদ ভালবাসার।

মহামারী করোনা ভাইরাস সংক্রমণ থেকে আল্লাহ যদি আমাদের হেফাজত করেন, তবে আমাদের আগামীর পৃথিবীর উচিৎ হবে, কম করে হলেও সপ্তাহের দুটো দিন সারা পৃথিবীকে লকডাউনে রাখা। শিল্পকারখানা বন্ধ থাকবে,আকাশ থাকবে ধোঁয়াহীন,বায়ু থাকবে দূষনণমুক্ত, পরিযাই পাখিরা উড়বে স্বাধীন, রাস্তায় চলাচল করবেনা কোন যান, হাঁটবেনা কোন জন, থাকবে শুধু পৃথিবীর সুবিধা বঞ্চিত জীব,পরজীব,অণুজীব সম্প্রদায়।
হরিণ সাবকরা সব রাজপুত্রের মত,রাস্তায় দেখবে ময়ুরের নাচ,বনের গহীনে খুব সাবধানে বিচরণ করা নীল গাই গুলো বুক ফুলিয়ে চলবে লোকালয়,দুষ্টু বানরের দল রোদ বৃষ্টি মাথায় নিয়ে ঢোল বাজাতে বাজাতে ছাতা মাথায় ধরে যাবে শিয়াল মামার বিয়েতে,পেছনে হেলে দুলে মোরলদের মত এদিক ওদিক তাকাতে তাকাতে এগিয়ে যাবে বাঘ,সিংহ,ভাল্লুকের দল।
আমরা মানুষ,নির্লোভ,নিঃস্বার্থ রুপে জানালায় রাখবো চোখ,দেখবো প্রকৃতির অপার লীলা। আকাশ জুড়ে দেখবো কালো ধোঁয়ায় ঢেকে না ফেলা চকচকে নীল, নদীতে উঠবে জোয়ার,খাল বিল হাওড় বাওড় থৈ থৈ করবে জলে, ঢেউ-এর তালে তাল মিলিয়ে খেলা করবে নানা রঙের মাছ।
সপ্তাহের মাত্র দুটো দিন!
সাগরে হাঙ্গর ডলফিন তিমি সহ কত শত শত জলজ প্রানী ভেসে বেড়াবে নির্ভয়ে,নোঙ্গর করা জাহাজের চার ধারে। পাহাড়ের ঝর্ণা ধারা কলকল শব্দে পূর্ণ করে দেবে মৃত প্রায় সচ্ছ জলের ছরা গুলো,অরন্যে দেখা দেবে সবুজের সমাহার,শুনতে পাবো কিচিরমিচির পাখিদের কলরব,জ্যোৎছনা রাতে ঝিঁঝি পোকার ডাক,দেখতে পাবো অমাবস্যায় জোনাকজলা মিটি মিটি আলো।
হ্যাঙ্গারে ঝুলানো থাকবে বিমান,রানওয়ে জুড়ে হাঁটবে হাঁস আর বকেদের দল,সাহেব বাবুর মত ফিটফাট পেঙ্গুন। বিশ্ব জুড়ে থাকবে দুদিনের যুদ্ধ বিরতি,বোমারু বিমান গুলো ফিরে যাবে রনতরীতে,খেপনাস্ত্র গুলো স্বশব্দে আঘাত হানবেনা লক্ষবস্তুতে,কামান থেকে ছুড়বেনা গোলা,মিসাই উড়বেনা আকাশে,সৈনিকরা বন্দুকের ট্রিগার চেপে গুলি না ছুড়ে শব্দদূষণ মুক্ত রাখবে পৃথিবী, সেই দুটো দিন যুদ্ধ বাজরা সব বাঙকার থেকে ফিরে যাবে,ব্যারাকের বারান্দায় বসে চায়ের মগে চুমুক দিতে দিতে নেবে গোলাপে সু-ঘ্রাণ, জুড়াবে প্রান প্রকৃতির সু-শীতল বাতাসে।
আর এতেই বাঁচবে আমাদের পৃথিবী, বাঁচবে পৃথিবীর নির্মল প্রকৃতি। তবেই বেঁচে থাকবো আমরা মানুষ, সুস্থ,সুন্দর,নিরোগ, জীব বৈচিত্র্য সম্মৃদ্ধ প্রাকৃতিক এই পৃথিবীতে। মাত্র তো দুটো দিন, হে পৃথিবী, চল লকডাউনে,ফিরিয়ে দেই প্রকৃতির অধিকার।
লিখেছেন: এ হোসেইন আদর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here