মানসিক শক্তি মহামারীতে সুরক্ষার সর্বোত্তম উপায়

0
133
মহামারীতে সুরক্ষার সর্বোত্তম উপায় মানসিক শক্তি
মহামারীতে সুরক্ষার সর্বোত্তম উপায় মানসিক শক্তি
আইসোলেশন, কোয়ারেন্টাইন, সামাজিক দূরত্ব সব কিছু আপনাকে শারীরিকভাবে কোভিড-১৯ থেকে সুরক্ষা প্রদান করতে পারবে কিন্তু আপনার মানসিক শক্তি আপনাকে শারীরিক ও মানসিক উভয়ভাবে সুস্থ অর্থাৎ এই মহামারীর ভয়াবহ প্রভাব থেকে সম্পূর্ণ সুরক্ষিত রাখতে পারে।

মহামারীর সময়ে আমাদের সব থেকে বেশী সহায়তা করছে আত্মসংযম। আমরা অন্যদের সাথে সামাজিক মেলামেশায় সংযমী হয়েছি, বাইরে ঘোরাফেরার বিষয়ে সংযমী হয়েছি, সংযমী হয়েছি খাওয়া দাওয়া এবং দৈনন্দিন অন্যান্য অভ্যাসের বেলাতেও। আর সংযমী হওয়ার বা সংযমী মানসিকতা ধারণ করার ভিত্তি মূল হল দৃঢ় মানসিক শক্তি।

একজন ব্যক্তি সফলভাবে কোভিড-১৯ মোকাবেলা করতে পারছেন বা তিনি কোভিড-১৯ থেকে সুরক্ষিত আছেন এর অর্থ হল তিনি তার সামাজিক প্রত্যেকটি বিষয়ে সফলভাবে সংযম পালন করছেন, সামাজিক দূরত্ব বজায় রাখছেন এবং ঘরের বাইরে বেরিয়ে অযথা ঘোরাফেরা না করে ঘরেই অবস্থান করছেন। অর্থাৎ একজন মানুষ মহামারীর মত কঠিন সময় কতোটা ভালোভাবে পার করছেন তা বোঝা যায় তার ব্যক্তিত্ব বা মানসিক দৃঢ়তা দেখে।

সারা বিশ্বে এই কঠিন সময়ে আমরা দেখছি কিভাবে বিভিন্ন পেশার এবং বিভিন্ন স্তরের মানুষ তাদের মানসিক শক্তি এবং সাহসের পরিচয় দিচ্ছেন। আমাদের সমাজের ডাক্তার, নার্স, সামাজিক সেবা প্রদানকারী ব্যক্তি, খাদ্য দ্রব্য সহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি উৎপাদন এবং বিতরণ সহ আমাদের প্রতিটি প্রয়োজনে যারা প্রতিনিয়ত সেবা প্রদান করে চলেছেন তাদের সবার মধ্যে রয়েছে এক অদম্য মানসিক শক্তি এবং সাহস। তারা স্থাপন করেছেন মানবতার এক অনন্য দৃষ্টান্ত।

প্রতি দিন লক্ষ লক্ষ মানুষ কোভিড-১৯ সংক্রমণের শিকার হচ্ছে এবং হাজার হাজার মানুষ মৃত্যু বরণ করছে। এমন সময়ে সামাজিক সেবা অব্যাহত রেখে সবার সেবায় নিজেকে নিয়োজিত করা খুবই চ্যালেঞ্জিং এবং মানসিকভাবে নিজেকে দৃঢ় রাখাও অত্যন্ত কঠিন কাজ। এটি সম্ভব একমাত্র যদি নিজের মানসিক শক্তি এমন এক পর্যায়ে নিয়ে যাওয়া যায় যেখানে একজন মানুষ আত্মবিশ্বাস এবং সাহসের সাথে মহামারী সহ সব ধরণের দুর্যোগ মোকাবেলার মানসিকতা ধারণ করতে পারে। মানসিক শক্তিই এখানে সব থেকে বড় অস্ত্র হয়ে ওঠে।
আমরা জানিনা ভবিষ্যতে আমাদের জন্য কি অপেক্ষা করছে। কিন্তু বর্তমানকে আমরা আমাদের মানসিক শক্তি এবং আত্মবিশ্বাস দিয়েই ভবিষ্যতের জন্য প্রস্তুত করতে পারি। মানসিক দৃঢ়তাই আমাদের বিষণ্ণতা, দুশ্চিন্তা, হতাশা সহ জীবনের প্রত্যেকটি চ্যালেঞ্জ মোকাবেলায় সহায়তা করে এবং একটি সুস্থ ও সুন্দর জীবন এবং সুস্থ পৃথিবী বিনির্মাণে প্রেরণা যোগায়।

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা
সূত্র: সাইকোলজি টু’ডে https://www.psychologytoday.com/us/blog/digital-altruism/202004/which-character-strengths-are-helping-you-survive

মনের খবর মাসিক ম্যাগাজিন ক্রয়ের বিশেষ অফার

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here