করোনা আবহে আমাদের মৃত্যু ভীতি এবং এই ভীতি মুক্তির কিছু উপায়

0
153
মৃত্যু
মৃত্যু নিয়ে আমাদের সবার মাঝেই এক ধরণের অজানা ভীতি রয়েছে। আর করোনা মহামারীর দুঃসময়ে বেশ কিছু বিষয় (যার অধিকাংশই মানসিক) আমাদের এই ভয় যেন আরও বহু গুণে বাড়িয়ে দিয়েছে। মানসিক চাপ এড়িয়ে এই করোনা কালে সুস্থ জীবন যাপন করতে হলে এই ভয় দূর করা অত্যন্ত প্রয়োজন।

গবেষণায় এটা প্রমাণিত যে মৃত্যু ভয় বা মৃত্যু নিয়ে আমাদের অত্যধিক চিন্তাভাবনা আমাদের আচার আচরণ, মানসিক অবস্থা এবং দৈনন্দিন কাজকর্মের  উপর মারাত্মক প্রভাব ফেলে। যেমন, ২০১৬ সালে একটি গবেষণায় উঠে এসেছিল যে যারা মৃত্যু নিয়ে অত্যধিক ভাবেন তারা অত্যন্ত হিংসাত্মক মানসিকতা এবং প্রতিশোধ প্রবণ হয়ে থাকে। তাছাড়া এরকম মানুষের মাঝে ভয়ের মাত্রা এক সময় হতাশা এবং উদ্বিগ্নতায় পরিণত হয়। যার ফলে কাছের কারও মৃত্যু তারা সহজে মেনে নিতে পারেনা। বহু দিন এর রেশ তাদের মাঝে থেকে যায় এবং তারা স্বাভাবিক জীবন যাপন করতে পারেনা। আর যদি কোন স্বাস্থ্যসেবা প্রদানকারী কর্মী এমন ভয় গ্রস্ত হন তাহলে কখনোই তিনি সুষ্ঠুভাবে তার রোগীদের এবং একই সাথে তার পরিবারের কারও সাথেই সঠিক ব্যবহার করতে পারেনা। আর এই সমস্যা করোনাকালে আরও ভয়াবহ রূপ ধারণ করেছে।

আমাদের পৃথিবী বহু দিন ধরে করোনা নামক সমস্যায় জর্জরিত হয়ে আছে। এখন পর্যন্ত আমরা লক্ষ লক্ষ মানুষের অকাল এবং অপ্রত্যাশিত মৃত্যু দেখেছি। আমাদের হাতে করোনা মহামারীর কোন কার্যকরী প্রতিষেধক না থাকায় এখনো আমরা অসহায় এবং আমাদের ভবিষ্যৎ কি হবে সেটি নিয়েও আমাদের কোন সঠিক ধারণা নেই। তাই করোনা সংক্রমণ কবে কমবে আর কবে শেষ হবে এই মৃত্যু মিছিল তা আমরা জানিনা। শুধু অসহায়ের মতোই সব কিছু দেখে যেতে হচ্ছে আমাদের। আর এই অসহায়ত্ব বহুগুণ বাড়িয়েছে আমাদের মৃত্যু ভয়। প্রতিনিয়ত আমাদের মৃত্যু সংবাদ শুনতে হচ্ছে। প্রতি দিন কোন না কোন পরিচিত জন করোনা আক্রান্ত এবং মৃত্যু বরণ করছে।  না আমরা সংক্রমণ ঠেকাতে  পারছি, না পারছি  অকাল মৃত্যু রোধ করতে।

করোনা মহামারীর এই দুঃসময়ে আমাদের জীবন যাপন ব্যবস্থা আমাদের মধ্যে মানসিক বিভিন্ন জটিলতা সৃষ্টি করছে। দীর্ঘ দিন ধরে আমরা ঘরে আবদ্ধ হয়ে আছি। স্বাভাবিক কাজ কর্ম করতে পারছিনা, পরিচিত মানুষদের সাথে দেখা হচ্ছেনা, কোথাও ঘুরতে যেতেও পারছিনা। এমনকি করোনা সংক্রমণ রোধে যে সব সাবধানতা অবলম্বন করতে হচ্ছে তাতে নিজেদেরকে কারাবন্দী এবং নিজেদের আবাসস্থলকে কারাগার বলেই প্রতিত হচ্ছে। এমন অবস্থায় অধিকাংশ মানুষই হতাশা, উদ্বেগ, উৎকণ্ঠা, মানসিক চাঞ্চল্য, বিষণ্ণতা ইত্যাদি মানসিক সমস্যায় ভুগছে। আর এসব সমস্যা করোনা সংক্রমণ এবং সংক্রমণে মৃত্যু ভয় আরও প্রকট করছে। আমরা দেখছি করোনায় আক্রান্ত ব্যক্তির অমানবিক মৃত্যু যে মৃত্যুতে কাছে থাকেনা কোন স্বজন, পাশে থাকেনা কোন সহমর্মী। অনুভব করছি কার্যকরী প্রতিষেধকের অভাবে দুর্বিষহ এক মৃত্যুর অভিজ্ঞতা।

এসব কারণে মৃত্যু নিয়ে ভীতি এবং মানসিক সব উদ্বেগ, উৎকণ্ঠা সব কিছু মিলে আমরা যেন করোনা সংক্রমণের আগেই জীবিত থেকেও মৃত্যুর স্বাদ পাচ্ছি। আমরা যেন সুন্দর আগামীর বদলে একমাত্র মৃত্যুর জন্যই প্রহর গুনছি।

মৃত্যু এবং সংক্রমণ নিয়ে আমাদের এই মানসিক উদ্বেগ, বিষণ্ণতা, উৎকণ্ঠা আমাদের মানসিক ও শারীরিক ভাবে ভীষণ রকম সমস্যার সম্মুখীন করছে। যে সময়ে আমাদের সুস্থ থাকার প্রচেষ্টা করতে হবে, শারীরিক ও মানসিক সক্ষমতা বাড়াতে হবে সেই সময়ে আমরা নিজের হাতেই নিজের চরম ক্ষতি করে ফেলছি যা কোন ভাবেই উচিৎ নয়। এই সমস্যা থেকে রেহাই পেতে তাই আমাদেরকেই নিজেদের স্বার্থে উদ্যোগী হতে হবে। নিচের উপায় গুলো অনুসরণ করলে, চর্চা করলে আমরা আমাদের এই মানসিক সমস্যা থেকে রেহাই পেতে পারি।

১) ভয়কে স্বীকার করে নেওয়াঃ নিজের ভয়কে, যেমন মৃত্যু ভয়কে এড়িয়ে গেলে সেটি আরও খারাপ ভাবে শরীর ও মনকে প্রভাবিত করবে। ভয়কে জয় করতে হলে আগে সেটিকে মেনে নেওয়া প্রয়োজন।

২) অন্যদের সাথে আলোচনা করাঃ মনের মাঝে ভয় লুকিয়ে না রেখে কাছের মানুষদের সাথে এটি নিয়ে খোলামেলা আলোচনা করলে যেমন ভয় কমে, তেমনি ভয়া না করার মানসিক শক্তিও পাওয়া যায়।

৩) অভিজ্ঞতা অর্জনঃ ভয়কে না এড়িয়ে যদি এটি সম্বন্ধে আরও জানার চেষ্টা করা হয়, এ সম্পর্কে বিভিন্ন গবেষণা ধর্মী বই এবং বাস্তব অভিজ্ঞতা অর্জনের চেষ্টা করা হয় তাহলে ভয়ের মাত্রা অনেকটাই কমে যায়।

৪) জীবনকে পূর্ণরূপে উপভোগ করাঃ ভয়ের দিকে মনোযোগ না দিয়ে জীবনকে পরিপূর্ণ রূপে উপভোগ করার মানসিকতা গড়ে তুলতে হবে। এতে মৃত্যুকে ভয় নয়, বরং স্বাভাবিক আর দশটা ঘটনার মতোই দেখার সুযোগ থাকবে।

মৃত্যু জীবনের অন্য সব স্বাভাবিক ঘটনার মতোই একটি ঘটনা যা মানুষ বা অন্য প্রাণী কেউই এড়িয়ে যেতে পারবেনা। তাই মৃত্যু নিয়ে ভয় করা এক কথায় বোকামির শামিল। আমাদের করোনা থেকে সতর্ক থাকতে হবে, সাথে সাথে সব পরিস্থিতি মোকাবেলা করার মত মানসিক অবস্থাও গড়ে তুলতে হবে। মৃত্যুকে ভয় নয়, বরং জীবনকে উপভোগ করতে হবে।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here