মানসিক স্বাস্থ্যের সবকিছু

Home করোনায় মনের সুরক্ষা টিপস্ এই সময়ে মন ভালো রাখতে যা করতে পারেন

এই সময়ে মন ভালো রাখতে যা করতে পারেন

শত চেষ্টা করেও মন খারাপের লাগাম টেনে ধরা যাচ্ছে না যেন। মেজাজও থাকছে না নিয়ন্ত্রণে। নানা বিষয় নিয়ে সারাক্ষণ মনের ভেতর খচখচানি চলতেই থাকে। এই ধরনের অস্বস্তি আমাদের কাজের তো ক্ষতি করেই, পাশাপাশি আমাদের পারিপার্শ্বিক অবস্থাও আরও জটিল করে তোলে। কিন্তু মানসিক নানা চাপ থেকে মন খারাপ হবেই। ইন্ডিয়ান এক্সপ্রেস প্রকাশ করেছে এমনকিছু উপায় যা মেনে চললে মন ভালো থাকতে বাধ্য।

চারপাশে একই মানুষ, একইরকম কাজের মধ্যে থাকতে থাকতে একঘেয়েমি চলে আসতে পারে। তাই নতুন নতুন মানুষের সঙ্গে পরিচিত হোন। নিজের গণ্ডির বাইরে বের হন। বন্ধুদের সঙ্গে আড্ডা দিন মন খুলে। মন খারাপ দূর হবে মুহূর্তেই। তবে এমন কোনো ব্যক্তির সঙ্গে মেলামেশা করবেন না, যে আপনার ক্ষতির কারণ হতে পারে।

ক্যাফেইন আমাদের মন খারাপের ভাবটা কমিয়ে দিতে পারে। আমাদের নার্ভাস সিস্টেমে ইতিবাচক শক্তি জোগায় কফি। কাজেই মন খারাপে কফি বেশ উপকার করবে। শুধু তাই নয়, দুশ্চিন্তা নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে কফি।

গান আমাদের মন খারাপ কমাতে সাহায্য করতে পারে। তাই মন খারাপ হলে অনেকেই গান শুনে থাকেন। কাজেই মন খারাপের সময় আপনার প্লে লিস্টটা ঘুরে আসুন কাজের ফাঁকে। মন ভালো করার অন্যতম দাওয়াই এটাই।

টানা কাজ করবেন না কখনোই। কিছুটা সময় হেঁটে আসুন এদিক ওদিক। বাড়িতে একা বসে থাকলে বা অফিসে একটানা অনেক্ষণ কাজ করলে মন খারাপ হতে পারে। তাই বাইরের পরিবেশে একটু ঘুরে আসুন। এই সময়টা একটু বিরতি নিন।

যদি এমন কোনো ব্যক্তি থাকে, যার সঙ্গে কথা বললে আপনার মন ভালো হয়ে যায়, তবে তাকে ফোন করুন। ফোন করে নিজের সমস্যাগুলো বলুন। মন হালকা হবে। এক্ষেত্রে আপনার মন খারাপের মুশকিল আসান কিন্তু ফোনের ওপারেই।

প্রতিদিন সকালে যোগাসন ও ব্য়ায়াম আপনার মনকে প্রাণোচ্ছল রাখতে সাহায্য করবে। নিজের মনকে মজা করতে দিনে এক ঘণ্টাই যথেষ্ট। তখন মন নিজে যা চাইবে তাই করে। দেখবেন প্রভাবশালী মস্তিস্ককে তরাণ্বিত করবে মন।

মানসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকুন সর্তক থাকুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আমাদের সাথেই থাকুন

87,455FansLike
55FollowersFollow
62FollowersFollow
250SubscribersSubscribe

Most Popular

মানসিক স্বাস্থ্য ও মানসিক রোগের চিকিৎসা

সবার জন্য মানসিক স্বাস্থ্য প্রতিপাদ্যে এবছর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হয়েছে। প্রতিপাদ্যে সবার জন্য মানসিক স্বাস্থ্যের কথা বলা হয়েছে; মানসিক রোগের কথা বলা...

মন খারাপের নানান কারণ

মানুষের মাঝে সাধারণ এই ধারণা প্রচলিত আছে যে একাকীত্ব এবং দুঃখ কষ্টের কারণেই শুধুমাত্র মন খারাপ হয়। কিন্তু গবেষণায় দেখা গেছে, বাস্তব জীবনে মন...

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে: সায়মা ওয়াজেদ

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিতের কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটি অব অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্ট ডিজ অর্ডারের...

একাকীত্ব কাটাতে যা করতে পারেন!

মানুষ সামাজিক জীব। একাকীত্ব কোনো মানুষেরই পছন্দ না। তবু কেউ কেউ জীবনে কখনও কখনও ভীষণ একাকীত্বে ভুগে থাকেন। বিশেষজ্ঞদের মতে একাকীত্ব থেকে হতে পারা...

প্রিন্ট পিডিএফ পেতে - ক্লিক করুন