গর্ভবতী নারীর দুশ্চিন্তা বাড়াচ্ছে করোনভাইরাস

0
13
গর্ভবতী নারীর দুশ্চিন্তা বাড়াচ্ছে করোনভাইরাস

করোনা ভাইরাসে সংক্রামিত হওয়ার ভয় সবার মধ্যেই কম বেশি কাজ করে। কেউ যদি অসুস্থ হয়ে থাকে তাদের মধ্যে ভয়টা একটু বেশিই কাজ করে। আর এ ভয় থেকেই নানা দুশ্চিন্তা, হতাশার জন্ম হয় আর এসব বাড়তেই থাকে। শরীরের সাথে মানসিকভাবে ও অসুস্থ হয়ে যেতে পারে।

কিন্তু একজন গর্ভবতী নারীর ক্ষেত্রে ব্যাপারগুলো আরও অন্যরকম ভয়াবহ হতে পারে। একজন গর্ভবতী নারীর গর্ভাবস্থায় কিছু না কিছু, কম বেশি মানসিক চাপ তার মধ্যে কাজ করে।

গর্ভাবস্থায় একজন নারীর শারীরিক পরিবর্তনের সাথে মানসিক অনেক পরিবর্তনও ঘটে থাকে। এসময়ে একজন নারী একটা সুস্থ বাচ্চা জন্মদানের ব্যাপারেই সবসময় ভাবনা চিন্তায় থাকে। এরইমধ্যে বিশ্বব্যাপী ছড়িয়ে পরা করোনা ভাইরাস তাদের মনে আরও দুশ্চিন্তা ও হতাশা বাড়িয়ে দিচ্ছে।
গর্ভবতী নারী ইসরাত জাহান শামীমা জানান, চারদিকে ছড়িয়ে পড়া এই ভাইরাসের ভয় তার মধ্যে দিন দিন দুশ্চিন্তা বাড়িয়ে দিচ্ছে। সারা দুনিয়ায় মানুষের মৃত্যুর মিছিল তাকে হতাশা করে তুলছে। এমনিতেই তার মধ্যে সুস্থ বাচ্চা জন্ম দিতে পারবে কিনা সে ভয় কাজ করে,করোনা ভাইরাসে সংক্রামিত হওয়ার ভয়ও এখন তার মধ্যে এ দুশ্চিন্তা দ্বিগুণ করে দিয়েছে। হাসপাতালে নিয়মিত চেক-আপের জন্য যেতে ভয় পাচ্ছে। পরিবারের লোকজন প্রয়োজনে বাহিরে যাচ্ছে, সেখান থেকে সংক্রমিত হওয়ার ভয় কাজ করছে তার মধ্যে।
এই সময়গুলোতে মানসিকভাবে সুস্থ থাকাটা জরুরি, কারণ মানসিক কোন চাপ গর্ভাবস্থায় বাচ্চার উপরও পরতে পারে, আর সে বাচ্চা মানসিক বা শারীরিকভাবে বিকলাঙ্গ ও হতে পারে।
ইসরাত জাহান শামীমার এসব সম্পর্কে তার জানা আছে, কিন্তু তারপরেও ব্যাপকভাবে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের আতংক তার মধ্যে বিরাজ করছে। আর এ দুশ্চিন্তা ভুলে থাকার ও চেষ্টা করছে সে।পরিবারের সদস্যরা তাকে সাহস দিচ্ছে, তাদের সাথে গল্প করে,ইবাদতের মাধ্যমে সময় কাটাচ্ছে। কিন্তু সবকিছুর পরেও দুশ্চিন্তা কোন না কোন সময় তাকে ভোগাচ্ছে। তার এ মানসিক চাপ, দুশ্চিন্তা তার কোন ক্ষতির বা হতাশার কারন যাতে না হয়ে দাঁড়ায়।
বুঝাই যাচ্ছে একজন গর্ভবতী নারীর শরীরের সাথে মানসিক স্বাস্থ্যের যত্ন নেওয়াটাও খুব প্রয়োজন,বিশেষ করে গর্ভাবস্থায়। আর এ জন্য ঐসকল নারীর যত্ন নিতে পরিবারের সদস্যের সব সময় পাশে থাকাটা জরুরি, প্রয়োজনীয় ব্যবস্থা নিতে যাতে দেরি না করে সেসব বিষয় ও খেয়াল রাখতে হবে।
করেনায় গর্ভবতী নারীর মানসিক স্বাস্থ্যের যত্ন সম্পর্কে জানতে পড়ুন: করোনা ভাইরাস ও গর্ভবতীর মানসিক স্বাস্থ্য
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here