আমি ধৈর্য্য ধরে কোনো কাজ করতে পারি না

0
40

সমস্যা:
আমার বয়স ২১ বছর। অনার্স ৩য় বর্ষে পড়ছি। আমি ছোটবেলা থেকেই নতুন পরিবেশে গেলে ফ্রি হতে সময় লাগতো। এখনও লাগে তবে কম। আসার সময় মনে হতো এসেই যদি একটু ফ্রি হতে পারতাম। আমি আবার পিতামাতার একমাত্র সন্তান, আর ছোট থেকেই একা একা থেকেছি, বেশি লোকজন ভালো লাগে না। জীবনের প্রথম থেকেই পরীক্ষা ভীতি ছিল প্রচন্ড এবং আজও আছে। ফোনে প্রেম করি তারপরও কোনো জুটি দেখলে মনেহয় আমার যদি এখানে সুন্দরী প্রেমিকা থাকতো! আমি একসঙ্গে একজনের বেশি লোকের সাথে মিশতে বা আড্ডা দিতে পারি না। অপরিচিতরা থাকলে আমি কথা বলতে পারি না বা কি বলবো সেটা খুঁজে পাই না। আমার কোল্ড এলার্জি আছে। সবসময় সর্দি লেগে থাকে, সারা শরীরে ব্যথাও করে। বিশেষ করে হাত, পিঠ, মাজা এবং ঘাড়। আমার খুব ঘুম হয়, ইচ্ছা করলে ১২/১৩ ঘন্টা ঘুমাতে পারি। আমি ধৈর্য্য ধরে কোনো কাজ করতে পারি না। এই অবস্থায় আমাকে একটু পরামর্শ দিলে উপকৃত হই।

পরামর্শ:
তোমার সমস্যার বিবরণ থেকে মনে হচ্ছে তুমি সোশ্যাল এংজাইটিতে ভুগছ। আর এ কারণে তোমার অনেক ইচ্ছা অপূর্ণ রয়ে যাচ্ছে অনেক দিন ধরে। এর ফলে তোমার মধ্যে কিছুটা হতাশাও দেখা দিচ্ছে। তুমি এজন্য কোনো মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞের কাছ থেকে সাইকোথেরাপি নিতে পারো। পাশাপাশি সোশ্যাল স্কিল ট্রেনিং (SST) এর মাধ্যমেও সহযোগীতা পেতে পারো। প্রতি মঙ্গলবার দুপুর ১২টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ব্লক-ডি, ১২ তলায় মনোরোগবিদ্যা বিভাগে সোশ্যাল স্কিল ট্রেনিং বা SST হয়ে থাকে।
তোমাকে ধন্যবাদ

পরামর্শ দিচ্ছেন,
সেলিনা ফাতেমা বিনতে শহিদ


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here