অস্বাভাবিক মৃত্যু, আইন কানুন ও মানসিক স্বাস্থ্য নিয়ে জানুন অজানা তথ্য

0
18

মনের খবর টিভির বিশেষ আয়োজন ‘দেশ জুড়ে মনের খবর’এর এবারের বিষয়- ‘অস্বাভাবিক মৃত্যু, আইন কানুন ও মানসিক স্বাস্থ্য’। ৬ ডিসেম্বর সোমবার, রাত ১০ টায় মনের খবর টিভিতে অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে।

এই বিষয়ে কথা বলতে উপস্থিত থাকবেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনষ্টিটিউটের মনোরোগবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ডা. জিনাত ডে লায়লা এবং ঢাকা মেডিকেল কলেজের ফরেনসিক মেডিসিন এবং টক্সিকোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. দেবিকা রয়। অনুষ্ঠানটি পরিচালনা করবেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের অধ্যাপক ডা. সালাহউদ্দীন কাউসার বিপ্লব।

এ ব্যাপারে কথা হয় সহকারী অধ্যাপক ডা. ডা. দেবিকা রয়ের সাথে। তিনি আমাদের জানান, ফরেনসিক মেডিসিনে অস্বাভাবিক মৃত্যুগুলো আসলে আমরা কি কি কাজ করি, কিভাবে বিচারকার্যে সাহায্য করি- তা জানাতে চাই অনুষ্ঠানের মাধ্যমে।

তিনি আরো উল্লেখ করেন, ঢাকা শহরের যতগুলা মেডিকেল কলেজ আছে, তা যদি থানায় ভালোভাবে বিন্যাস করা থাকতো। তাহলে ঢামেকে এতো বেশী চাপ পড়তো না। বেশী চাপ থাকার কারণে আমাদের রিপোর্ট দিতেও কিছুক্ষেত্রে দেরী হয়। তাছাড়া ফরেনসিক ডিপার্টমেন্টের নিজস্ব কোন ল্যাব না থাকায়; আমাদের অন্যান্য ডিপার্টমেন্টের ল্যাব ব্যবহার করতে হয়। কিছু ক্ষেত্রে ফরেনসিক বডি দূর থেকে আসতে দেরী হওয়ায় আলামত নষ্ট হতে পারে।

দেশ জুড়ে বিশেষজ্ঞদের কাছ থেকে শিশু স্বাস্থ্য বিষয়ে যে কোন পরামর্শ পেতে আপনিও যুক্ত হতে পারেন। চোখ রাখতে হবে মনের খবর টিভির ফেসবুক https://www.facebook.com/monerkhabortv/live/ ও ইউটিউবের https://www.youtube.com/channel/UCXd-n7yDt4q_DB6YzLQZF7A মাধ্যমে।

অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার হিসেবে থাকছে মনের খবর টিভি।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here